EURO 2024 SEMI-FINAL FIXTURES: ইউরোর শেষ চারের লড়াই হতে চলেছে জমজমাট, জেনে নিন সেমির পুরো সূচি, কখন, কোথায় দেখবেন ম্যাচ

ইউরোয় যে চারটি দল সেমিফাইনালের টিকিট পেয়েছে, সেগুলি হল স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড এবং নেদারল্যান্ডস। এবারের ইউরোয় দল হিসেবে সেভাবে নিজেদের ছন্দে নেই ফ্রান্স ও ইংল্যান্ড। যদিও এই টুর্নামেন্টের শুরু থেকে তাদের ফেভারিট হিসেবে মনে করা হচ্ছে। তবে তাদের পারফরম্যান্স বড় বেশি বিবর্ণ। এখনও পর্যন্ত ওপেন প্লে থেকে কোনও গোল করতে পারেনি ফ্রান্স। তবে পর্তুগালকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে জায়গা নিশ্চিত করে ফ্রান্স। আর সুইজারল্যান্ডের বিরুদ্ধে সেভাবে ছন্দে না থাকলেও, ইংল্যান্ডও টাইব্রেকারে ম্যাচ জিতে সেমিতে উঠেছে। 

বরং স্পেন এবার ইউরোতে দুরন্ত ছন্দে রয়েছে। তারা কোয়ার্টার ফাইনালে জার্মানিকে দাপটের সঙ্গে হারিয়েই সেমিতে নিজেদের জায়গা পাকা করেছে। শুরু থেকেই স্পেন দৃষ্টিনন্দন, গতিময় ফুটবল খেলে চলেছে। এদিকে নেদারল্যান্ডসের পারফরম্যান্স একেবারেই আহামরি কিছু নয়।

প্রথম সেমিফাইনাল- স্পেন বনাম ফ্রান্স

৯ জুলাই, মঙ্গলবার, ভারতীয় সময়ে রাত ১২.৩০

ইউরোর প্রথম সেমিতে একটি উত্তেজনার সাক্ষী থাকতে চলেছে ফুটবল বিশ্ব। কারণ মুখোমুখি হচ্ছে স্পেন এবং ফ্রান্স। বিশ্ব ফুটবলে দুই হেভিওয়েট টিম। তবে এবারের ইউরোতে পারফরম্যান্সের বিচারে অনেকটাই এগিয়ে রয়েছে স্পেন।তারা দুর্দান্ত ফুটবল খেলছে। গ্রুপ পর্বে ইতালি-ক্রোছেয়েশিয়ার মতো দলকে হারানোর পর নকআউটে তারা হারিয়েছে জর্জিয়া এবং জার্মানিকে। জার্মানির ঘরোর মাঠেই তাদের ২-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা পাকা করে নেয় স্পেন। আর মঙ্গলবার শেষ চারের ম্যাচেও তারাই ফেভারিট। অন্যদিকে সেমিফাইনালে উঠলেও এখনও পর্যন্ত মন ভরাতে পারেনি ফ্রান্সের ফুটবল। গোটা টুর্নামেন্ট একটিও সরাসরি গোল করতে পারেনি ফ্রান্স। ইউরোর ইতিহাসে এই প্রথম কোনও দল মাঠে একটিও সরাসরি গোল না করে সেমিফাইনালে পৌঁছে গেল। তবে সেমিতে কিন্তু ফ্রান্সের এই গোল করতে না পারার রোগটি, সমস্যায় ফেলতে পারে।

দ্বিতীয় সেমিফাইনাল- ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস

১০ জুলাই, বুধবার, ভারতীয় সময়ে রাত ১২.৩০

ইউরোর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড এবং নেদারল্যান্ডস। ফ্রান্সের মতো ইংল্যান্ডও খুব একটা ভালো খেলতে পারছে না। ইংল্যান্ডের হতশ্রী ফুটবল নিয়ে চলছে তীব্র সমালোচনাও। এমন কী টুর্নামেন্টের মাঝপথে গ্যারেথ সাউথগেটকে ছাঁটাইয়েরও দাবি উঠেছে। তবে যতই সমালোচনা থাকুক, ইংল্যান্ড কিন্তু ইউরোর সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। এবার কি আলাদা ছন্দে পাওয়া যাবে গত বারের রানার্সআপদের? ইংল্যান্ডের প্রতিপক্ষ নেদারল্যান্ডসও সহজে হাল ছাড়ার পাত্র নয়। তারা আহামরি ছন্দে না থাকলেও, যখন খুশি অঘটন ঘটাতে পারে। ২০ বছর পর সেমিফাইনালে উঠেছে ডাচেরা। শুরুটা নড়বড়ে করলেও, ধীরে ধীরে ছন্দে ফেরার চেষ্টা করছে নেদারল্যান্ডস। ফলে ইংরেজদের ফাইনালে যাওয়ার লড়াইটা সহজ হবে না।

ইউরোর ফাইনাল- ১৫ জুলাই, সোমবার, ভারতীয় সময়ে রাত ১২.৩০

সেমিফাইনালের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর কারা ফাইনালে ওঠে এখন সেটাই দেখার!

ভারতে কোন টিভি চ্যানেলে ইউরো কাপ ২০২৪-এর সেমিফাইনাল ম্যাচগুলি সরাসরি সম্প্রচার করা হবে?

সোনি স্পোর্টস নেটওয়ার্ক ইংরেজি ধারাভাষ্য সহ Sony Ten 2 HD/SD-তে ভারতে সেমিফাইনাল ম্যাচগুলি সরাসরি সম্প্রচার করবে।

ভারতে ইউরো কাপ ২০২৪-এর সেমিফাইনাল ম্যাচের লাইভ স্ট্রিমিং কী ভাবে দেখবেন?

Sony LIV ভারতে ইউরোর সেমিফাইনাল ম্যাচগুলি লাইভ স্ট্রিম করবে।

2024-07-08T04:09:15Z dg43tfdfdgfd