বিশ্বের ১ নম্বরকে হারালেন মেডভেডেভ, পিছিয়ে পড়েও জয় আলকারাজের-উইম্বলডনের সেমিফাইনালে মুখোমুখি দুই তারকা

শুভব্রত মুখার্জি:- চলতি মরশুমের উইম্বলডনের টুর্নামেন্ট একেবারে শেষ পর্যায়ে এসে পৌঁছে গিয়েছে। এই মুহূর্তে চলছে কোয়ার্টার ফাইনালের লড়াই। পুরুষদের কোয়ার্টার ফাইনালে দুটি টানটান উত্তেজনার ম্যাচের সাক্ষী থাকল মঙ্গলবার উইম্বলডনের দর্শকরা। যেখানে এই মুহূর্তে পুরুষদের লন টেনিসের সিঙ্গেলসে এক নম্বর তারকা ইয়ানিক সিনারকে হারিয়ে দিলেন ড্যানিল মেডভেডেভ। সিনারকে হারিয়ে যখন একদিকে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করলেন তিনি তখন অপরদিকে পিছিয়ে পড়ে ও কামব্যাক করলেন কার্লোস আলকারাজ। এদিন নিজের স্বাভাবিক ছন্দে একেবারেই খেলতে দেখা গেল না গতবারের চ্যাম্পিয়ন নবীন স্প্যানিশ‌ তারকাকে। তবে দিনশেষে পিছিয়ে পড়েও কামব্যাক করে টমি পলের বিরুদ্ধে শেষ হাসি হাসলেন তিনি। এবার সেমিফাইনালে আলকারাজ মুখোমুখি হতে চলেছেন মেডভেডেভের।

আরও পড়ুন… Euro 2024 Semi Final ESP vs FRA Match Live: পিছিয়ে গিয়েও ২-১ গোলে জিতল স্পেন

মঙ্গলবার কোয়ার্টার ফাইনাল ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন স্প্যানিশ তারকা কার্লোস আলকারাজ খুব স্লো শুরুটা করেন। যার পূর্ণ সুযোগ নেন টুর্নামেন্টের ১২ তম বাছাই তথা আমেরিকান তারকা টমি পল। ম্যাচে প্রথম সেটটি জিতে এগিয়ে ও যান তিনি। তবে প্রথম সেট হারার পরে ও নিজের স্বাভাবিক ছন্দে না থেকেও আমেরিকান তারকার বিরুদ্ধে শেষ পর্যন্ত জয়ের রাস্তা কিন্তু ঠিক খুঁজে বের করেছেন কার্লোস আলকারাজ। ১ নম্বর কোর্টে এদিনের এই কোয়ার্টার ফাইনালে ৭-৫ ফলে জেতেন টমি পল। টুর্নামেন্টে এবার তৃতীয় বাছাই আলকারাজ। এদিন প্রথমেই তাঁর সার্ভ ভেঙে প্রথম সেটে এগিয়ে যান পল। আর তা ধরে রেখেই শেষ পর্যন্ত বাজিমাত করেন তিনি। দ্বিতীয় সেট থেকেই ধরা দেন অন্য এক আলকারাজ। বিপক্ষের সার্ভ ভেঙে এবং নিজের সার্ভ ধরে রেখে ৬-৪ ফলে সেট জিতে ম্যাচে সমতা ফেরান আলকারাজ। পরবর্তী দুই সেটে অবশ্য পল আর সেইভাবে প্রতিরোধ গড়ে তুলতেই পারেননি। ৬-২,৬-২ ফলে এই দুই সেট হেরে যায় টমি পল।

আরও পড়ুন… Lionel Messi’s bodyguard: দেখে নিন লিওনেল মেসির ভয়ঙ্কর বডিগার্ডকে! জানেন তাঁর বেতন কত?

অন্যদিকে রুদ্ধশ্বাস ম্যাচ জিতলেন ড্যানিল মেডভেডেভ। পাঁচ সেটের টানটান উত্তেজনার কোয়ার্টার ফাইনালে ম্যাচে তিনি হারিয়ে দিলেন এই মুহূর্তে টেনিস বিশ্বের এক নম্বর তারকা ইয়ানিক সিনারকে। প্রসঙ্গত উইম্বলডনের আগে পুরুষদের লন টেনিসে এক নম্বর খেলোয়াড় হয়েছিলেন সিনার। কিন্তু উইম্বলডনে পুরুষদের শীর্ষ বাছাই তারকা ইয়ানিক সিনার কোয়ার্টার ফাইনালে পাঁচ সেটের লড়াইয়ে ৭-৬, ৪-৬, ৬-৭, ৬-২, ৩-৬ ফলে হেরে গেলেন ড্যানিল মেডভেডেভের কাছে‌। প্রথম সেটে একেবারে হাড্ডাহাড্ডি লড়াই হয়। কেউ কাউকে একচুল জায়গা ছাড়তে রাজি ছিলেন না। ফলে এই সেটটি গড়ায় টাইব্রেকারে। সেখানে ও চরম লড়াই হয় দুই ক্রীড়াবিদের। শেষ পর্যন্ত ১৬ পয়েন্টের টাইব্রেকার জিতে প্রথম সেট জেতেন সিনার।দ্বিতীয় সেটে কামব্যাক করেন ড্যানিল মেডভেডেভ। লম্বা র‌্যালি খেলায় মনোযোগ দেন তিনি। সিনার বেশ কয়েকটি আনফোর্সড এরর করেন। তার সুবিধা নেন ড্যানিল মেডভেডেভ। সিনারের একটি সার্ভিস ভেঙে ৬-৪ গেমে দ্বিতীয় সেট জিতে ম্যাচে সমতা ফেরান তিনি।

আরও পড়ুন… Lanka Premier League 2024: ৫৯ বলে ১১৯ রান! T20 WC 2024-এ ব্যর্থতার পরে জ্বলে উঠলেন নিশঙ্কা, জিততে পারল না দল

তৃতীয় সেটে সিনার একটি শট মারতে গিয়ে পায়ে চোট পান। মেডিকেল বিরতি নিতে হয় তাঁকে। কিছু ক্ষণের জন্য কোর্টের বাইরেও যেতে হয় তাঁকে।এই সেটেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে তৃতীয় সেটও টাইব্রেকারে যায়। এবার টাইব্রেকার জিতে ম্যাচে ২-১ সেটে এগিয়ে যান ড্যানিল মেডভেডেভ।সিনার চতুর্থ সেটে কামব্যাক করেন। শুরুতেই দুইবার ড্যানিলের সার্ভিস ভাঙেন সিনার। এই সেঠে দ্রুত ৫-১ গেমে এগিয়ে যান তিনি।শেষ পর্যন্ত ৬-২ গেমে সেই সেট জিতে যান সিনার। ফলে ম‌্যাচ যায় পঞ্চম সেটে।পঞ্চম সেটে ড্যানিল মেডভেডেভ সিনারের সার্ভিস দুইবার ভাঙেন। পঞ্চম সেটে সিনারকে বেশ ক্লান্ত দেখাচ্ছিল। সেই সুযোগকেই কাজে লাগিয়ে পঞ্চম সেট ৬-৩ গেমে জিতে ম্যাচ জয় নিশ্চিত করেন ড্যানিল মেডভেডেভ। এই ম্যাচ জিতে তিনি সেমিফাইনালে এবার মুখোমুখি হবেন গতবারের চ্যাম্পিয়ন কার্লোস আলকারাজের।

2024-07-10T01:31:42Z dg43tfdfdgfd