TEAM INDIA BOWLING COACH: গম্ভীরের পছন্দে সায় নেই বোর্ডের! বিশ্বকাপজয়ী বোলারকে বোলিং কোচ করার পথে জয় শাহরা

BCCI bowling coach Zaheer Khan: ভারতীয় দলের বোলিং কোচ হতে চলেছেন জাহির খান অথবা লক্ষ্মীপতি বালাজির মধ্যে কোনও একজন। গৌতম গম্ভীর চেয়েছিলেন, কর্ণাটকের প্রাক্তন পেসার বিনয় কুমারকে ভারতীয় দলের বোলিং কোচ করতে। কিন্তু, বিসিসিআই ভারতীয় দলের হেড কোচের সেই প্রস্তাবে রাজি নয়। এর আগে মঙ্গলবার (৯ জুলাই) গৌতম গম্ভীরকে ভারতীয় দলের হেডকোচ ঘোষণা করেছে বিসিসিআই। তাঁর আগে রাহুল দ্রাবিড় ওই পদে ছিলেন। কিন্তু, টি২০ বিশ্বকাপ জয়ের পর বোর্ডের সঙ্গে দ্রাবিড়ের চুক্তি শেষ হয়ে যায়। তারপরই সেই শূন্য আসনে গম্ভীরকে ভারতীয় দলের কোচ করা হয়েছে। তবে, শুধু দ্রাবিড়ই নন। দ্রাবিড় জমানায় ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, বোলিং কোচ পরশ মামব্রে, ফিল্ডিং কোচ টি দিলীপের কার্যকালের মেয়াদও গত মাসে শেষ হয়েছে। ওই সব শূন্যপদেও নিয়োগ করা হবে।

বছর ৪২-এর গম্ভীর, চুক্তি অনুযায়ী ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত ভারতীয় দলের কোচ থাকবেন। তিনি তাঁর পছন্দসই টিম নিয়ে ভারতীয় দলকে তাঁর কার্যকালের মেয়াদে কোচিং করাতে চান। আর, সেজন্যই গম্ভীর মুম্বইয়ের প্রাক্তন ক্রিকেটার অভিষেক নায়ারকে ভারতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে চেয়েছিলেন। পাশাপাশি, বোলিং কোচ হিসেবে কর্ণাটকের পেসার আর বিনয় কুমারকে চেয়েছিলেন গম্ভীর। কিন্তু, শোনা যাচ্ছে যে, গম্ভীরের সেই সব বাছাই পছন্দ নয় বিসিসিআইয়ের। ২০০৭ টি২০ বিশ্বকাপ ফাইনাল ও ২০১১ সালের একদিনের বিশ্বকাপের হিরো গম্ভীরের পছন্দের তোয়াক্কা না করেই ভারতীয় ক্রিকেট বোর্ড জাতীয় দলের বোলিং কোচ হিসেবে জাহির খান ও লক্ষ্মীপতি বালাজির কথা ভাবছে। সংবাদ সংস্থার বুধবারের (১০ জুলাই) প্রতিবেদন অনুযায়ী, ওই দুই প্রাক্তন ক্রিকেটারের মধ্যে কোনও একজনকে ভারতীয় দলের বোলিংয়ের দায়িত্ব দেওয়ার জন্য বিসিসিআই ইতিমধ্যে আলোচনাও শুরু করেছে।

এই ব্যাপারে বিসিসিআইয়ের এক সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা তার প্রতিবেদনে লিখেছে, ‘ভারতীয় দলের বোলিং কোচ হিসেবে ইতিমধ্যে জাহির খান ও লক্ষ্মীপতি বালাজির নাম নিয়ে আলোচনা চলছে। বিসিসিআই বিনয় কুমারকে নিয়ে খুব একটা আগ্রহী নয়।’ এই ব্যাপারে গম্ভীরের মতামত বিসিসিআই উপেক্ষা করছে কারণ, জাহির খান ভারতের সর্বকালের সেরা বোলারদের একজন। ২০১১ ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট প্রাপকদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। ওই বছর ওয়াংখেড়েতে শ্রীলঙ্কাকে ছয় উইকেটে হারিয়ে ভারত বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল। আর, বালাজি ৮টি টেস্ট, ৩০টি একদিনের ম্যাচ এবং ভারতের হয়ে ৫টি টি২০ ম্যাচ খেলেছেন। তিনি আইপিএলে সিএসকে এবং কেকেআরের সঙ্গেও ছিলেন।

আরও পড়ুন- ঝামেলা সরিয়ে হাত মেলাবেন গম্ভীর-কোহলি! টিম ইন্ডিয়ার ড্রেসিংরুম দেখবে অন্য ছবি, জেনে নিন রহস্য

বিসিসিআই তাঁর নাম হেড কোচ হিসেবে ঘোষণা করার পর গম্ভীর বড় পরীক্ষার মুখোমুখি হবেন ২৭ জুলাই। ওই সময় ভারতীয় দল দ্বীপরাষ্ট্রে সিরিজ খেলবে। শ্রীলঙ্কার সঙ্গে টিম ইন্ডিয়ার তিনটি টি২০ এবং তিনটি একদিনের ম্যাচ খেলার কথা। ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলি ইতিমধ্যেই টি২০ ফরম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করে দিয়েছেন। তাঁদের যথারীতি এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। সেপ্টেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের দুই ম্যাচের টেস্ট সিরিজ। সেই সময় রোহিত এবং বিরাট ভারতীয় দলে প্রত্যাবর্তন করতে পারেন।

2024-07-10T13:05:12Z dg43tfdfdgfd