SPAIN VS FRANCE HIGHLIGHTS : ভাঙল ফরাসি দূর্গ, ইউরো কাপের ফাইনালে স্প্যানিশ আর্মাডা

২০২৪ ইউরো কাপের ফাইনালে পৌঁছে গেল স্প্যানিশ ফুটবল দল। প্রথম সেমি ফাইনাল ম্যাচে তারা ফ্রান্সের বিরুদ্ধে খেলতে নেমেছিল। এই ম্য়াচে স্পেন ২-১ গোলে জয়লাভ করে। ম্যাচের দ্বিতীয়ার্ধে কোনও দলই গোল করতে পারেনি। সেমি ফাইনাল থেকেই কিলিয়ান এমবাপের দলকে বিদায় নিতে হল। এবার ইংল্যান্ড এবং নেদারল্যান্ডসের মধ্যে দ্বিতীয় সেমি ফাইনাল ম্যাচ আয়োজন করা হবে। এই ম্যাচে যে দল জয়লাভ করবে, ফাইনালে তাদের বিরুদ্ধে স্পেনকে খেলতে হবে।

প্রথম সেমিফাইনাল ম্যাচের শুরু থেকেই দুটো দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখতে পাওয়া গেল। ম্যাচের ৯ মিনিটের মাথায় গোলের দরজা খুলে দিয়েছিল ফ্রান্স। ফরাসি ফুটবলার কোলো মুয়ানির অসাধারণ একটি হেড তাঁর দলকে ১-০ গোলে এগিয়ে দিয়েছিল। এরপর ২১ মিনিটে স্পেনের হয়ে সমতা ফেরালেন লামাইন ইয়ামল। মাত্র ১৬ বছর বয়সে তিনি ইউরো কাপের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করেন এবং রেকর্ডবুকে নিজের নাম লিখিয়ে ফেললেন। এরপর ২৫ মিনিটে ২-১ গোলে এগিয়ে যায় স্পেন। এক্ষেত্রে ফ্রান্সের দূর্ভাগ্য ছাড়া আর কীই বা বলা যেতে পারে। গোলে সামনে বল বিপদমুক্ত করতে গিয়ে আত্মঘাতী গোল করে বসলেন কৌন্ডে। পরের ২০ মিনিটে ফ্রান্স আর সমতা ফেরাতে পারেনি।

এরপর শুরু হয় পরের ৪৫ মিনিটের খেলা। ৫৮ মিনিটের মাথায় কিছু সময় খেলা বন্ধ রাখতে হয়। কারণ মাঠের মধ্যে একজন সমর্থক ঢুকে পড়েছিলেন। তবে কিছুক্ষণের মধ্যেই আবারও ম্যাচ শুরু হয়ে যায়। ম্যাচের ৬০ মিনিটের মাথায় চুয়ামেনি আবার মোরাতাকে ফাউল করে বসেন সেকারণে তাঁকে হলুদ কার্ডও দেখতে হয়।

ম্যাচের ৭৬ মিনিটে মোরাতা এবং ওলমোকে তুলে নেয় স্পেন। তাঁদের পরিবর্তে মাঠে নামেন মিকেল ওয়ারজাবাল এবং মিকেল মেরিনো। কোয়ার্টার ফাইনাল ম্যাচে মেরিনো দুর্দান্ত একটি গোল করেছিলেন। আশা ছিল, এই ম্যাচেও তেমনই কোনও ম্যাজিক তাঁর জন্য অপেক্ষা করছে। ৮৫ মিনিটে খানিকটা চোট পান লাপোর্তে। জিরুর সঙ্গে ধাক্কাধাক্কির পর তিনি মাটিতে লুটিয়ে পড়েন। মাঠে দৌড়ে আসেন চিকিৎসকেরা। তাঁরা স্প্যানিশ ফুটবলারকে পরীক্ষা করেন। অবশেষে উঠে দাঁড়ান লাপোর্তে ফের ম্যাচ শুরু হয়। এক মিনিট পরেই বল পেয়েছিলেন এমবাপে। বাঁ দিকের উইং ধরে উপরে উঠে আসেন তিনি। বক্সের ঠিক বাইরে থেকে জোরাল একটি শট নেন। কিন্তু, গোল পোস্টের বাইরে দিয়ে বলটা বেরিয়ে যায়। নির্ধারিত ৯০ মিনিটের পর ৫ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হলেও, কোনও দলই ব্যবধান বাড়াতে কিংবা কমাতে পারেনি। স্পেনই প্রথম জাতীয় ফুটবল দল যারা একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ৬ ম্যাচ জেতার নজির কায়েম করল।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-07-09T21:13:31Z dg43tfdfdgfd