গৌতম গম্ভীর টিম ইন্ডিয়ার কোচ: অধিনায়ক বাছাই থেকে তরুণদের সুযোগ দেওয়া, কোচের পদে বসে চ্যালেঞ্জের মুখে গম্ভীর

জল্পনার অবসান ঘটিয়ে টিম ইন্ডিয়ার নতুন কোচ হলেন গৌতম গম্ভীর। রাহুল দ্রাবিড়ের ছেড়ে যাওয়া আসনে তাঁর সতীর্থ বসলেন। গম্ভীর এমন একটা সময় দলের দায়িত্ব নিলেন যেখানে তাঁর সামনে রয়েছে একটা বড় চ্যালেঞ্জ। কারণ একাধিক খেলোয়াড় কেরিয়ারের শেষের দিকে দাঁড়িয়ে রয়েছেন। টি২০ ক্রিকেট যেমন ছেড়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। ওডিআইতেও অনেক তারকা কেরিয়ারের শেষের দিকে দাঁড়িয়ে।

গৌতম গম্ভীর কোচ হওয়ার পর তাঁর প্রথম পরীক্ষা হচ্ছে শ্রীলঙ্কা সিরিজ। চলতি মাসের শেষের দিকে শ্রীলঙ্কা সিরিজ খেলতে যাবে ভারত। এদিকে টিম ইন্ডিয়ার নতুন হেড কোচ হওয়ার পর এই তিন বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছেন গৌতম গম্ভীর। দেখে নিন কী কী চ্যালেঞ্জ রয়েছে তাঁর সামনে-

প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল জয়

২০২৫ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে। গত দু’বার ফাইনালে গিয়ে হেরে ফিরতে হয়েছে। ফলে এবার ফাইনালে প্রবেশ করলে চ্যাম্পিয়ন করাই চ্যালেঞ্জের। এবার নিজের কোচিংয়ে প্রথমবার টিম ইন্ডিয়াকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব দিতে চান গম্ভীর।

ICC চ্যাম্পিয়ন্স ট্রফি শিরোপা

২০২৫ সালের ICC চ্যাম্পিয়নশিপের আয়োজক পাকিস্তান। গৌতম গম্ভীরের কোচিংয়ে এই প্রথম ICC টুর্নামেন্ট খেলবে টিম ইন্ডিয়া। এমন পরিস্থিতিতে টিম ইন্ডিয়ার প্রথম বড় ICC টুর্নামেন্ট জেতার চ্যালেঞ্জের মুখে পড়তে হবে গম্ভীরকে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে শেষবার চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল ভারতীয় দল।

টি-২০ বিশ্বকাপ ২০২৬-এর জন্য দলকে প্রস্তুত করা

এখন টি-২০ বিশ্বকাপের পরবর্তী সংস্করণ ২০২৬ সালে হবে। গৌতম গম্ভীরকে নতুন ও তরুণ দল তৈরি করতে হবে। যার জন্য শ্রীলঙ্কা সফর থেকে প্রস্তুতি শুরু করতে চলেছেন গম্ভীর। টি-২০ বিশ্বকাপের পর রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজার মতো সিনিয়র খেলোয়াড়রা টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। এমন পরিস্থিতিতে তাঁদের জায়গা ভরাট করতে হবে। ১৫ বছর ধরে খেলা প্লেয়ারের জায়গায় ভরাট করা যথেষ্ট কঠিন।

কে হবেন এবার অধিনায়ক?

রোহিত শর্মা আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এখন বড় প্রশ্ন হল টিম ইন্ডিয়ার নতুন অধিনায়ক কে হবেন? তবে এই তালিকায় উঠে আসছে হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব, জসপ্রীত বুমরাহ ও শ্রেয়স আইয়ারের মতো ক্রিকেটারদের নাম।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-07-10T06:29:54Z dg43tfdfdgfd